##শেষে সে##
যমুনার সঙ্গে মিশে
কিম্বা বর্মাপুত্রের পরশে
শরবত হবার আগেই
কিম্বা সতীত্ব হারাবার
সুযোগ না-দিয়েই
গঙ্গার নির্বর্ণ পানিকে
পদ্মার প্রবাহ থেকেই
সযতনে পাত্রে তুলে নিয়ে
খাঁটি জম্ জম্ জলে
তিন তিন বার ধুয়ে
সেই নির্দোষ তরলে
শুদ্ধির প্রতিজ্ঞায় সর্বাঙ্গে
ডুবে ভেসে ডুবে ভেসে
যত-ই হই না ক্যানো ফ্যাকাশে
সত্যিকার মুক্তি মেলে না ;
--দশা দেখে সকলেই হাসে।
মুক্তির সনদ ওড়ে আকাশে ॥
বাধ্য হ’য়ে অবশেষে মেনে নেই
অপদস্থ হবার আগে কিম্বা পরে
মেনে নেই সরল বিশ্বাসে,--
-সাধারণ মানুষেরা যাকে
সাধারণ বাস্তব ধারণায়
নিরাপদ হিসেবে জানে,-
তার-ই বরাদ্দে মুক্তির সনদ
সর্বকালে, সর্ব স্থানে ;
--হোক সে যতই বিচিত্র
খাপছাড়া জাতে-গন্ধে-বর্ণে ;
--নিঃসন্দেহে তাকেই
পবিত্র বলা হয় বিধানে ॥
রঙ্গপুর- ১৮/০৭/২০০৩ খ্রি: